ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

নেতানিয়াহুকে যুদ্ধবিরতি চুক্তি করতে তাগিদ বাইডেনের

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ২৬ জুলাই ২০২৪

নেতানিয়াহুকে যুদ্ধবিরতি চুক্তি করতে তাগিদ বাইডেনের

ছবিঃ সংগৃহীত

দ্রুত গাজা যুদ্ধবিরতি এবং জিম্মিদের মুক্তির বিষয়ে চুক্তি চূড়ান্ত করার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (২৫ জুলাই) প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, গাজায় যুদ্ধবিরতির চুক্তি চূড়ান্ত করতে নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন বাইডেন।

এ ব্যাপারে বিবৃতিতে তারা বলেছে, “প্রেসিডেন্ট বাইডেন পার্থক্যগুলো দূর করার প্রয়োজনীয়তার কথা, যত দ্রুত সম্ভব চুক্তি চূড়ান্ত করা, জিম্মিদের মুক্তি এবং যুদ্ধ বন্ধের কথা বলেছেন। এছাড়া তাদের মধ্যে গাজায় মানবিক পরিস্থিতি এবং ত্রাণ পৌঁছানোর ব্যাপারেও কথা হয়েছে।”

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে ১০ মাস ধরে যুদ্ধ চলছে। এই যুদ্ধে এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও এক লাখেরও বেশি মানুষ। আহত ও নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকের পর ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের সঙ্গে দেখা করেন নেতানিয়াহু। কমালাও নেতানিয়াহুকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। এছাড়া তিনি প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন, গাজার এমন মানবিক বিপর্যয়ে তিনি চুপ করে থাকবেন না।

যুক্তরাষ্ট্রে যাওয়া নেতানিয়াহু সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও বৈঠকে মিলিত হন। নেতানিয়াহু দেখা করার আগে ট্রাম্প জানান তিনি চান গাজার যুদ্ধ দ্রুত বন্ধ হোক।

মেসেঞ্জার/আজিজ

×
Nagad