ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডার জনপ্রিয় পর্যটন শহর জ্যাসপার 

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৯, ২৬ জুলাই ২০২৪

ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডার জনপ্রিয় পর্যটন শহর জ্যাসপার 

ছবিঃ সংগৃহীত

দাবানলে কানাডার ঐতিহাসিক শহর জ্যাসপারের অর্ধেক পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে দমকল বাহিনী কাজ করছে। তবে দ্রুত ধাবমান এই দাবানল এখনো নিয়ন্ত্রণের বাইরে। আগুনে এখন পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ৫ হাজার বাসিন্দা এবং ২০ হাজার পর্যটক শহর ছেড়েছেন।  

বৃহস্পতিবার (২৫ জুলাই) সংবাদ সম্মেলনে আলবার্টার রাজনীতিবিদ ড্যানিয়েল স্মিথ জানান, ‘শহরের ৩০ থেকে ৫০ বাড়িঘর ঝলসে গেছে। ’এ  সময় তিনি কাঁদছিলেন। তিনি আরও জানিয়েছেন, জাসপার জাতীয় পার্কটি এই শহরের কয়েক প্রজন্মের জন্য একটি গৌরব ছিল। কিন্তু আগুন সবকিছু শেষ করে দিয়েছে।

আগুনের ভয়াবহতায় আলবার্তা প্রদেশের বেশিরভাগ সড়ক মাটির সঙ্গে মিশে গেছে। এছাড়া যেসব জায়গায় এক সময় বাড়ি ছিল সেগুলো এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার সেখানকার আবহাওয়া কিছুটা ঠান্ডা হয় এতে কিছুটা স্বস্তি ফেরে। কিন্তু স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে আগুন এখনো নিয়ন্ত্রণের বাইরে রয়েছে। এছাড়া সামনে আবহাওয়া আরও উষ্ণ থাকতে পারে।

আলবার্তা প্রদেশের পাশাপাশি পার্শ্ববর্তী ব্রিটিশ কলম্বিয়ার বিভিন্ন জায়গাতেও সক্রিয় দাবানল জ্বলছে। দাবানলে এখন পর্যন্ত কোনো মানুষের মৃত্যু হয়নি। তবে ২০ হাজার পর্যটক এবং ৫ হাজার স্থানীয় বাসিন্দা আলবার্তা প্রদেশের উঁচু পাহাড়ি অঞ্চলে চলে গেছেন।

জাসপারের ন্যাশনাল পার্ক বৃহস্পতিবার সর্বশেষ আপডেটে জানিয়েছে, আগুনে এখন পর্যন্ত ৮৯ হাজার একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আশাপাশের জায়গাগুলো দাবানলের ঝুঁকিতে নেই।

শহরটিতে প্রতি বছর প্রচুর পরিমাণ পর্যটক আসেন। দাবানলের কারণে তারা সবচেয়ে বেশি বেকায়দায় পড়েন। অনেকেই এখন সেখানে আটকা পড়ে গেছেন।

 

 

সূত্র: বিবিসি

মেসেঞ্জার/আজিজ

×
Nagad