ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ০৯:৫১, ২৭ জুলাই ২০২৪

আপডেট: ১৩:১৪, ২৭ জুলাই ২০২৪

জমকালো আয়োজনে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

ছবি : সংগৃহীত

ক্রীড়া জগতের সবচেয়ে বড় উৎসব ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ অলিম্পিকের পর্দা উঠেছে আজ। এবারের আসরের আয়োজক ফ্রান্সের রাজধানী প্যারিস। বিশ্ব শিল্প-সংস্কৃতির ঐতিহ্যবাহি শহর প্যারিসে আগামী ১১ আগস্ট পর্যন্ত চলবে এই অলিম্পিক। যেখানে নিজেদের পতাকাকে বিশ্ব মঞ্চে তুলে ধরে সম্মানিত করতে লড়বেন হাজারো অ্যাথলেট।

প্যারিসের সিন নদী থেকে শুরু হবে এই প্যারিস অলিম্পিক ২০২৪। এবার নিয়ে তৃতীয়বারের মতো অলিম্পিক আসর আয়োজন করতে যাচ্ছে প্যারিস। যা লন্ডনের সঙ্গে যৌথভাবে প্যারিসের রেকর্ড।

এর আগে, ১৮৯৬ সালে আধুনিক অলিম্পিকের যাত্রা শুরু হওয়ার পর ১৯০০ সালে প্রথম অলিম্পিক আয়োজন করে প্যারিস। এর পর ১৯২৪ সালে ফের আলিম্পিকের আয়োজক হয় প্যারিস। এরপর লম্বা সময় দেশটিতে অলিম্পিক হয়নি। অবশেষে ১০০ বছর পর তৃতীয় বারের মতো অলিম্পিক আয়োজন করছে প্যারিস।

অবশ্য অলিম্পিকের উদ্বোধন শুক্রবার (২৬ জুলাই) হলেও এর দুই দিন আগেই শুরু হয়েছে ফুটবল ও রাগবি। আর বৃহস্পতিবার (২৫ জুলাই) শুরু হয়েছে আর্চারি ও হ্যান্ডবল। এবারের অলিম্পিকে উড়বে ২০৬টি দেশের পতাকা। যেখানে ৩২টি খেলায় ৩২৯টি ইভেন্টে লড়বেন ১০ হাজার ৫০০ জন অ্যাথলেট।

এদিন অলিম্পিকের উদ্বোধনী মশাল হাতে দেখা গেছে ১০০ বছর বয়সী চার্লস কোস্তেকে। হুইল চেয়ারে করে হাজির করা হয় ১৯৪৮ অলিম্পিকের সাইক্লিংয়ে সোনাজয়ী এই অ্যাথলেট। এর পর তিনি মশাল তুলে দেন জুডোকা টেডি রেনার ও সাবেক স্প্রিন্টার মেরি-হোসে পেরেককে। তারা দুজন মশাল প্রজ্জ্বলন করেন। অলিম্পিকের মশাল হাতে দেখা গেছে ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানকেও।

এবারের প্যারিস অলিম্পিকে বাংলাদেশ থেকে লড়বেন পাঁচজন অ্যাথলিট। তারা হলেন, আর্চারিতে সাগর ইসলাম, স্প্রিন্টে ইমরানুর রহমান, শুটিংয়ে রবিউল ইসলাম, সাঁতারে সোনিয়া আক্তার ও সামিউল ইসলাম রাফি। গতকাল সিন নদীতে ব্যতিক্রমী মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেন আর্চার সাগর ইসলাম।

মেসেঞ্জার/আজিজ

×
Nagad