ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা জারিতে আপত্তি তুলে নিলো যুক্তরাজ্য

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১২:০৩, ২৭ জুলাই ২০২৪

নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা জারিতে আপত্তি তুলে নিলো যুক্তরাজ্য

ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তারি পরোয়ানার বিষয়ে জানানো আপত্তি প্রত্যাহার করবেন বলে জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার।

শুক্রবার (২৭ জুলাই) যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর মুখপাত্র সাংবাদিকদের তথ্য জানান। তিনি বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, এটি এখন আদালতের বিষয়।

সংবাদ মাধ্যমটি দাবি করে বলেছে, প্রধানমন্ত্রী কিয়ার স্টারমাররের মুখপাত্রের দেওয়া এই ঘোষণা ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে জারি করা ওয়ারেন্টের জন্য আইসিসি প্রসিকিউটরের আবেদনের বিষয়ে পূর্ববর্তী সরকারের আপত্তিকে বাতিল করে দেয়।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেছেন, ‘আইসিসির বিষয়ে... আমি নিশ্চিত করতে পারি যে, আমাদের সরকার যুক্তরাজ্যের দীর্ঘস্থায়ী অবস্থানের সঙ্গে সঙ্গতি রেখে (আগের প্রস্তাবটি) অনুসরণ করবে না। কেননা এটি কেবলই আদালতের সিদ্ধান্ত নেওয়ার বিষয়

এর আগে বৃহস্পতিবার লেবার পার্টির অভ্যন্তরীণ সূত্রগুলো মিডল ইস্ট আইকে গাজা যুদ্ধে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির বিষয়টি সীমাবদ্ধতার মধ্যে আনার পরিকল্পনা সম্পর্কে জানিয়েছে।

মেসেঞ্জার/ফামিমা

×
Nagad