ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

এখনই স্বাভাবিক হচ্ছে না ফ্রান্সের রেল যোগাযোগ

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১৪:১৮, ২৭ জুলাই ২০২৪

আপডেট: ১৪:২৫, ২৭ জুলাই ২০২৪

এখনই স্বাভাবিক হচ্ছে না ফ্রান্সের রেল যোগাযোগ

ছবি : সংগৃহীত

বিশ্বের সবচেয়ে বড় আসর অলিম্পিক উদ্বোধনের কয়েক ঘণ্টা আগে ফ্রান্সের রেল নেটয়ার্ককে লক্ষ্য করে যে ভয়াবহ হামলা ঘটেছে, তার জের অন্তত রোবববার পর্যন্ত থাকবে। মেরামতের কাজ ইতোমধ্যে অনেকটা এগিয়ে গেলেও শিগগিরই রেল যোগাযোগ পুরোপুরি স্বাভাবিক হচ্ছে না বলে জানিয়েছে দেশটির সরকারি রেল চলাচল কর্তৃপক্ষ এসএনসিএফ।

গতকাল শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে অলিম্পিক আসরের উদ্বোধনী অনুষ্ঠান হয়। এই অনুষ্ঠানের মাত্র কয়েক ঘণ্টা আগে, বৃহস্পতিবার রাতে নজিরবিহীন হামলা ঘটে ফ্রান্সের বিভিন্ন উচ্চগতির রেল নেটওয়ার্কে। দেশজুড়ে বেশ কয়েকটি স্টেশন ও রেলগাড়িতে আগুন দেয় দুষ্কৃতিকারীরা, বিভিন্ন স্থানে উপড়ে ফেলা হয় রেল লাইন।

আকস্মিক এই হামলার কারণে রাজধানীর সঙ্গে দেশের অন্যান্য অংশের রেল যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়ে। ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েন সাধারণ লোকজন; কারণ ইউরোপের অন্যান্য দেশের মতো ফ্রান্সও যাতায়াতের জন্য রেলের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।

দুষ্কিৃতিকারীদের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছিল আটলান্টিক (দক্ষিণপশ্চিমাঞ্চল), পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চল থেকে প্যারিসগামী লাইন ও রেলগাড়িগুলো। নজিরবিহীন এ ঘটনায় ব্যাপক ভোগান্তির মধ্যে পড়েন সাধারণ লোকজন। কারণ ইউরোপের অন্যান্য দেশের মতো ফ্রান্সের যাতায়াতও রেলনির্ভর।

শনিবার এক বিবৃতিতে এসএনসিএফ জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৬ টা থেকে পূর্বাঞ্চল থেকে প্যারিসগামী ট্রেনগুলো স্বাভাবিকভাবে চলা শুরু করেছে, উত্তরাঞ্চল থেকে প্যারিসের উদ্দেশে আসা-যাওয়া ট্রেনগুলোর ৮০ শতাংশ চলতে শুরু করেছে, তবে এক থেকে দুই ঘণ্টা বিলম্ব হচ্ছে। আর আটলান্টিক বা দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে প্যারিসগামী আপ-ডাউন ট্রেনের চলাচল পুরোপুরি স্বাভাবিক হতে রোববার পেরিয়ে যাবে।

এদিকে, দেশজুড়ে রেল নেটওয়ার্ক স্বাভাবিক করতে ১ হাজারেরও বেশি কর্মী দিনরাত কাজ করে যাচ্ছেন। ফ্রান্সের পরিবহন বিষয়ক জুনিয়র মন্ত্রী প্যাট্রিস ভারগ্রিয়েটে এক বার্তায় জানিয়েছেন, রেল নেটওয়ার্কের বিপর্যয়ের কারণে শুক্রবার অন্তত আড়াই লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ফ্রান্সের রেল দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার রাতে বিভিন্ন স্টেশনে আগুন দেওয়া ও লাইন উপড়ানোর পাশাপাশি নাশকতাকারীরা রেলের স্পেশালাইজড ফাইবার অপটিক ক্যাবলস জ্বালিয়ে দিয়েছে। এই ক্যাবলস ব্যাতীত উচ্চগতির ট্রেন চলাচল সম্ভব নয় এবং এটি মেরামতেই সময় লাগছে।

মেসেঞ্জার/দিশা

×
Nagad