ঢাকা,  মঙ্গলবার
১৭ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

ভয়াবহ দাবানলে বলিভিয়ায় জাতীয় জরুরি অবস্থা ঘোষণা

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৪, ৮ সেপ্টেম্বর ২০২৪

ভয়াবহ দাবানলে বলিভিয়ায় জাতীয় জরুরি অবস্থা ঘোষণা

ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকার দেশ বলিভিয়ার জঙ্গলে ভয়াবহ দাবানলের কারণে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। মূলত সাম্প্রতিক বছরগুলোতে বড় আকারের দাবানলের বিরুদ্ধে ক্রমাগত লড়াই করেছে বলিভিয়া। রোববার (৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বলিভিয়ায় জঙ্গলে ভয়াবহ দাবানলের কারণে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বলে শনিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে।

এক সংবাদ সম্মেলনে প্রতিরক্ষামন্ত্রী এডমুন্ডো নোভিলো বলেছেন, জাতীয় জরুরি অবস্থা ঘোষণার এই পদক্ষেপ দেশটিকে দ্রুত আন্তর্জাতিক সমর্থন সমন্বয় করার সুযোগ দেবে।

রয়টার্স বলছে, বলিভিয়া ২০১০ সালের পর থেকে সবচেয়ে বেশি সংখ্যক দাবানল দেখেছে। এর মধ্যে চলতি বছরের দাবানলে অন্তত ৩০ লাখ হেক্টর (৭৫ লাখ একর) জমি পুড়ে গেছে বলে ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে জানিয়েছে। ব্রাজিলের এই সংস্থা আগুন নিরীক্ষণ করে থাকে।

মূলত অনাবৃষ্টির পর গত জুলাই মাসে অস্বাভাবিকভাবে দাবানলের মৌসুম শুরু হওয়ার পর দক্ষিণ আমেরিকার দেশগুলো এখনও এই মৌসুমের মধ্যে রয়েছে। এই মৌসুম সাধারণত আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত বিস্তৃত।

মেসেঞ্জার/দিশা

×
Nagad