ঢাকা,  বুধবার
১৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ০৮:৪৮, ১২ সেপ্টেম্বর ২০২৪

পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন

ছবি : সংগৃহীত

দক্ষিণ আমেরিকার দেশ পেরুর সাবেক প্রেসিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে কেইকো ফুজিমোরি। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

কেইকো ফুজিমোরি বুধবার (১১ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে লিখেন, ‘ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন যুদ্ধ করার পর সাবেক প্রেসিডেন্ট মারা গেছেন।’
 
তিনি আরও লিখেন, ‘তার আত্মার শান্তির জন্য যারা তাকে ভালোবাসেন তারা প্রার্থনা করতে পারেন। সবকিছুর জন্য ধন্যবাদ বাবা।’
 
প্রতিবেদনে আরও বলা হয়, মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতির জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন ফুজিমোরি। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন এবং দুর্নীতির অভিযোগে তিনি ক্ষমতাচ্যুত হন।
 
প্রেসিডেন্ট থাকাকালীন বামপন্থি গেরিলা বিদ্রোহের বিরুদ্ধে তার কঠোর অবস্থান নেয়ায় তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়। ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। পরে ২০০৭ সালে চিলি থেকে আলবার্তোকে গ্রেপ্তার করা হয় এবং পেরুর কাছে হস্তান্তর করা হয়। তখন থেকে ১৬ বছর কারাবন্দী ছিলেন তিনি।
 
প্রতিবেদনে আরও বলা হয়, ফুজিমোরি দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার এবং ৯০-এর দশকের শুরুর দিকে দুটি গণহত্যার সঙ্গে জড়িত থাকাসহ বেশ কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হন। ১৫ বছরেরও বেশি সময় বন্দি থাকার পর দেশটির প্রেসিডেন্টের সাধারণ ক্ষমায় গত বছরের ডিসেম্বরে তিনি লিমার বারবাডিলো কারাগার থেকে মুক্তি পান।

মেসেঞ্জার/আজিজ

×
Nagad