ঢাকা,  বুধবার
০৯ অক্টোবর ২০২৪

The Daily Messenger

আলবেনিয়ায় চলছে তীব্র সরকারবিরোধী আন্দোলন

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ৮ অক্টোবর ২০২৪

আলবেনিয়ায় চলছে তীব্র সরকারবিরোধী আন্দোলন

ছবি: সংগৃহীত

আলবেনিয়ার বর্তমান বাম সরকারকে সরিয়ে একটি অন্তর্বর্তীকালীন সরকারের দাবি জানাচ্ছেন আন্দোলনকারীরা। এদিকে সরকার ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।

আন্দোলনকারীদের দাবি, বামপন্থি প্রধানমন্ত্রী এদি রামাকে পদত্যাগ করতে হবে। তাঁর জায়গায় আপাতত একটি কেয়ারটেকার বা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে হবে। সোমবার (৭ অক্টোবর) এই দাবি নিয়ে রাজধানী তিরানার রাস্তায় আন্দোলনে নেমেছিলেন বিরোধী আন্দোলনকারীরা। তাদের একটাই স্লোগান- ‘স্বৈরতন্ত্র নিপাত যাক’।

দক্ষিণপন্থি এই আন্দোলনকারীদের দাবি, আগামী বছর নির্বাচনের আগে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে চালাতে হবে। পরের বছর নির্বাচনের মাধ্যমে নতুন সরকার গঠন করতে হবে। কিন্তু বামপন্থি সরকার কোনোভাবেই এই দাবির সঙ্গে সহমত নয়। অভিযোগ, সোমবার বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, গোটা আলবেনিয়ায় বিভিন্ন রাস্তায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। আন্দোলনকারীরা বিভিন্ন সরকারি ভবন লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়ছে। প্রধানমন্ত্রীর পোস্টার জ্বালাচ্ছে। তারা পুলিশকেও আক্রমণ করছে। পাল্টা আক্রমণের অভিযোগ করেছেন আন্দোলনকারীরা। পুলিশ জানিয়েছে, আন্দোলনকারীরা পার্লামেন্ট ভবনের দিকে এগোচ্ছে। সে জন্যই কাঁদানে গ্যাস ছোড়া হচ্ছে।

২০১৩ সাল থেকে প্রধানমন্ত্রী এদি রামা আলবেনিয়ার সরকারে। পরপর তিনবার তিনি সরকার গড়েছেন। তার বিরুদ্ধে বিপুল পরিমাণ দুর্নীতির অভিযোগ আছে। সেই অভিযোগ সামনে রেখেই প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে সেখানে আন্দোলন শুরু হয়েছে বলে বিরোধীদের দাবি।

মেসেঞ্জার/আজিজ