ঢাকা,  বুধবার
০৯ অক্টোবর ২০২৪

The Daily Messenger

বীরভূমে কয়লাখনিতে বিস্ফোরণ, নিহত ৭

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১২:২৮, ৮ অক্টোবর ২০২৪

বীরভূমে কয়লাখনিতে বিস্ফোরণ, নিহত ৭

ছবি : সংগৃহীত

ভারতের বীরভূমের ভাদুলিয়াতে কয়লাখনিতে বিস্ফোরণে সাত শ্রমিক নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহতদের পরিচয় এখনও জানা যায়নি। এছাড়াও বহু শ্রমিক আহত হয়েছেন।

কীভাবে এই বিস্ফোরণ হলো, তা নিয়ে সংশ্লিষ্টরা কিছু না জানালেও প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, কয়লা তোলার সময় ব্লাস্টিং করা হলে এই দুর্ঘটনা ঘটে। এদিকে গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেডের (জিএমপিএল) কয়লাখনিতে বিস্ফোরণের পর উপরিতলার কর্মকর্তারা পালিয়েছেন।

বিস্ফোরণের পর পুলিশ ঘটনাস্থলে গিয়ে আহতদের হাসপাতালে পাঠিয়েছে। খনিতে কেউ আটকে আছেন কিনা, তাও খতিয়ে দেখছেন তারা। এলাকার বিধায়ক ও প্রশাসনের দায়িত্বে থাকা কর্মকর্তারাও ঘটনাস্থলে গেছেন। এলাকায় এই বিস্ফোরণ নিয়ে উত্তেজনাও আছে।

বিস্ফোরণ নিয়ে কয়লাখনির শ্রমিকরা জানিয়েছেন, প্রতিদিনের মতো এদিনও তারা সকালে কাজ করতে আসেন। তারপর তারা প্রবল বিস্ফোরণের শব্দ পান।

স্থানীয়রা বলেছেন, সাধারণত দুইটি ট্রাকে করে বিস্ফোরক আনা হয়। কিন্তু এদিন একটি ট্রাকেই বিস্ফোরক আনা হয়েছিল। তার জেরে এই বিস্ফোরণ হয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, ২০২৩ সালে কুলটিতে অবৈধ খনন করতে গিয়ে কয়েকজন কয়লাখনিতে আটকা পড়েন। ওই খনিটি ছিল ভারত কোকিং কোল লিমিটেডের। সেখান থেকে বেআইনিভাবে কয়লা তোলা হচ্ছিল।

মেসেঞ্জার/দিশা