ঢাকা,  বুধবার
১৬ অক্টোবর ২০২৪

The Daily Messenger

মার্কিন নাগরিকদের লেবানন ছাড়ার পরামর্শ যুক্তরাষ্ট্রের

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১১:১১, ১৫ অক্টোবর ২০২৪

মার্কিন নাগরিকদের লেবানন ছাড়ার পরামর্শ যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

গত ২১ সেপ্টেম্বর ইসরাইলের বিমান হামলার জেরে নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এবার পরিস্থিতির আরো অবনতি হওয়ায় মার্কিন নাগরিকদের অবিলম্বে লেবানন ছেড়ে যাওয়ার পরামর্শ দিয়েছে দেশটি।

বৈরুতের মার্কিন দূতাবাসের বার্তা, এখন থেকে স্বাভাবিক সময়ের মতো ফ্লাইট চলবে না। তাই লেবানন ছাড়তে দ্রুত সিদ্ধান্ত নিন।

সোমবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

কয়েক সপ্তাহ ধরে দিন শিয়া অধ্যুষিত অঞ্চলে হামলা চালালেও এবার অভিযান বিস্তৃত করছে ইসরাইল। সোমবার উত্তর লেবাননে খ্রিস্টান অধ্যুষিত শহর আইটুরে ইসরাইলি বিমান হামলায় ১৮ জন নিহত হয়েছে।  এই ঘটনার পরপরই মার্কিন নাগরিকদের সতর্ক করল যুক্তরাষ্ট্র।

লেবাননের রেড ক্রসের সেক্রেটারি জেনারেল জর্জেস কেটানেহ আল জাজিরাকে বলেছেন, তার কর্মীরা জঘর্তা অঞ্চলের আইটো গ্রাম থেকে মৃত ও আহতদের পরিবহন করছে। তার মতে, নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক এবং বর্তমান মৃতের সংখ্যা ২২।

তিনি বলেন, যে দক্ষিণ লেবাননের বাসিন্দাদের আন্তর্জাতিক আইন যে সুরক্ষা প্রদান করে তার কঠোর প্রয়োগ প্রয়োজন, সেখানকার পরিস্থিতি অত্যন্ত কঠিন।

মার্কিন সতর্কতা ফ্লাইট ‘অনির্দিষ্টকালের জন্য চলবে না’। সোমবার আমেরিকানদের একটি বার্তায় বৈরুতের দূতাবাস বলেছে, ‘লেবাননে মার্কিন নাগরিকদের এখনই প্রস্থান করার জন্য দৃঢ়ভাবে উত্সাহিত করা হচ্ছে’।

বার্তায় আরো বলা হয়েছে, যারা এখনই লেবানন ত্যাগ করার সিদ্ধান্ত নিচ্ছেন না, দূতাবাস তাদের পরামর্শ দিয়েছে পরিস্থিতির আরও অবনতি হলে জরুরি পরিকল্পনা তৈরি রাখতে। 

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, ২৭ সেপ্টেম্বর থেকে লেবাননে বসবাসকারী ৮৬ হাজার আমেরিকানদের মধ্যে মাত্র ১ হাজার ১০০ জন এ পর্যন্ত বৈরুত ছেড়েছে।

দূতাবাস আরও সতর্ক করেছে, লেবাননের সঙ্গে মার্কিন ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য চলবে না। একইসঙ্গে লেবাননে বসবাসকারী সব নাগরিকদের দ্রুত সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানিয়েছে।

এর আগে জুলাইয়ের শেষের দিকে দক্ষিণ বৈরুতে হামলার ঘটনায় হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডার নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র নিজ দেশের নাগরিকদের লেবাননে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করে।

মেসেঞ্জার/আজিজ