ঢাকা,  রোববার
২০ অক্টোবর ২০২৪

The Daily Messenger

লেবাননের পাশে দাঁড়াল ভারত, পাঠানো হল ১১ টন ওষুধ

মেসেঞ্জার ডেস্ক

প্রকাশিত: ১২:১৬, ১৯ অক্টোবর ২০২৪

লেবাননের পাশে দাঁড়াল ভারত, পাঠানো হল ১১ টন ওষুধ

ছবি : সংগৃহীত

গতমাস থেকে হিজবুল্লাহ এবং ইসরায়েলের পাল্টাপাল্টি হামলার তীব্রতা বেড়েছে আগের যে কোনো সময়ের চেয়ে বেশি। জাতিসংঘ বলছে, ইসরায়েলি সামরিক বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে চলমান যুদ্ধে  ১০ লাখেরও বেশি মানুষ তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

এমন আবহে যুদ্ধবিধ্বস্ত লেবাননের পাশে দাঁড়িয়েছে ভারত। জরুরি সহযোগিতা হিসেবে দেশটিতে ১১ টন ওষুধ সামগ্রী পাঠিয়েছে নয়াদিল্লি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

শুক্রবার (১৮ অক্টোবর) এক্স হ্যান্ডলে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল লিখেছেন, ভারত লেবাননে ত্রাণ পাঠিয়েছে। সব মিলিয়ে ৩৩ টন ওষুধ পাঠানো হচ্ছে। প্রথম বারের জন্য ১১ টন ওষুধ পাঠানো হল।

গত বছরের অক্টোবর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নির্মূলের ঘোষণা দিয়ে গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। হামাস ও ফিলিস্তিনিদের প্রতি  সংহতি জানিয়ে ওই সময় থেকে ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট হামলা শুরু করে ইরানসমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী। 

এর আগে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহতের পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোন করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আঞ্চলিক উত্তেজনা রোধ করতে নেতানিয়াহুকে আহ্বান জানান। একদিকে ইসরায়েলের প্রতি অকুণ্ঠ সমর্থন, অন্যদিকে লেবাননে জরুরি সহায়তা পাঠানো।  বলা যায়, দুই কূল রক্ষা করতে চলেছে নয়াদিল্লি।

মেসেঞ্জার/দিশা