ঢাকা,  শুক্রবার
২০ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

খালেদা জিয়ার স্বাস্থ্য আকাশপথে ভ্রমণের উপযোগী নয়

মেসেঞ্জার অনলাইন

প্রকাশিত: ০৯:৪৩, ১৯ সেপ্টেম্বর ২০২৪

খালেদা জিয়ার স্বাস্থ্য আকাশপথে ভ্রমণের উপযোগী নয়

ছবি : সংগৃহীত

বিএনপি চেয়ারপারসনকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়ার সব প্রস্তুতি নেয়া হয়েছে। হাসপাতালসহ সব কিছু ঠিকঠাক করা হয়েছে। তবে তার বর্তমান শারীরিক অবস্থা আকাশপথে ভ্রমণের উপযোগী নয়। বুধবার রাতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া হাসপাতাল থেকে গুলশানের বাসায় ফেরার পর তার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন সাংবাদিকদের এ কথা বলেন।

ডা. জাহিদ বলেন, ম্যাডামকে মাল্টি ডিসেপ্ল্যানারি সেন্টারে নেয়া প্রয়োজন। নিতে হলেও উনার (খালেদা জিয়া) শারীরিক সুস্থতার একটা ব্যাপার আছে। যতই দিন যাচ্ছে তার শারীরিক সুস্থতা আসলে সত্যিকার অর্থে একটু প্রত্যেকটা ডিজিস ক্রমান্বয়ে বাড়ছে। যার জন্য উনার শারীরিক সুস্থতা কখনো কখনো দেখা যাচ্ছে বেশ ভালো আছেন এবং অল্প একটুতে দেখা যাচ্ছে শারীরিক অসুস্থতা বোধ করেন। 

তিনি আরও বলেন, যার জন্য যখন আপনি প্লেনে টেক-অফ করবেন, ল্যান্ডিং করবেন, প্লেনে যখন থাকবেন তখন একটা নেগেটিভ প্রেসার পড়ে। এই নেগেটিভ প্রেশারে উনার হার্টের যে সমস্যা আছে, লিভারে যে সমস্যা আছে, কিডনির যে জটিলতা আছে সব কিছু মিলিয়ে চিকিৎসকরা এখন উনাকে মনে করতে পারছেন না যে, ১২/১৩ ঘণ্টা জার্নি করার মতো অবস্থায় উনি আছেন। 

৭৯ বছর বয়সী খালেদা জিয়া দীর্ঘদিন লিভার, সিরোসিস, হৃদ্‌রোগ,ফুসফুস ও কিডন জটিলতা, আর্থরাইটিস, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। 

সুস্থ হলে খালেদা জিয়াকে দ্রুত বিদেশে নিয়ে যেতে তারেক রহমানসহ পরিবারের সব সদস্যদের চাওয়ার কথা তুলে ধরে ডা. জাহিদ বলেন, উনার চিকিৎসার ব্যাপারে আমরা আশাবাদী। যত দ্রুততার সঙ্গে চেষ্টা করছি। আমাদের মেডিকেল প্রস্তুতি পুরো কমপ্লিট। কোন হসপিটালে নেব, কোথায় নেব। দুইটা হসপিটালে আমরা সব কিছু-কনসালটেন্ট থেকে শুরু করে সব কিছুই আমরা কাভার করে রেখেছি। আমরা কীভাবে নেব সেটাও আমরা ঠিক করে রেখেছি। 

মেসেঞ্জার/দিশা

×
Nagad