ঢাকা,  শনিবার
০৬ জুলাই ২০২৪

The Daily Messenger

আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ, এমন কথা বলেননি পাপন

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৩:১৩, ৩ জুলাই ২০২৪

আমাদের টার্গেট নেক্সট বিশ্বকাপ, এমন কথা বলেননি পাপন

ছবি : সংগৃহীত

আমাদের লক্ষ্য সব সময় পরবর্তী বিশ্বকাপ ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, যেকোনো বিশ্বকাপের সময় নাজমুল হাসান পাপনের এমন কথা সামাজিকমাধ্যমে ভাইরাল হয় প্রায়ই। বাংলাদেশের যখন বিশ্বকাপে ভরাডুবি হয়, তখন এটা নিয়ে আরও বেশি বিদ্রূপ করা হয়। তবে পাপনের দাবি, এটা তাঁর কথাই না।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সংবাদমাধ্যমকে পাপন বলেছিলেন,  ‘আপনার সবসময় বুঝতে হবে, আমাদের লক্ষ্য পরবর্তী বিশ্বকাপ, এই বিশ্বকাপ না।’ দুই বছর পর আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এরই মধ্যে শেষ হয়েছে। যুক্তরাষ্ট্র-ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত সদ্য সমাপ্ত বিশ্বকাপে সেমিফাইনালের আশা জাগিয়েও ব্যর্থ হয়েছে বাংলাদেশ।

বিশ্বকাপের পর মিরপুরে আজ বোর্ড সভায় পাপনকে এমন প্রশ্ন করেন সাংবাদিকেরা। বিসিবি সভাপতি যেভাবে উত্তর দিয়োছেন, তাতে হাসির রোল পড়ে যায়। পাপন বললেন, ‘এই যে আপনি যে কথাটা বললেন, আমাদের খেলার আগে বলি যে পরবর্তী বিশ্বকাপ, এটা কোথায় পেলেন? আমি দেখলাম কোথাও যেন আমি বলছি এটা। আর আমি জীবনে এটা বলিইনি। এগুলো বানান কীভাবে? যে-ই বানান, আপনি না।’

প্রযুক্তির এমন উৎকর্ষতার যুগে অনেক কিছু তৈরি করে ভাইরাল করা হয়, যা আদতে হয়নি। পাপন যখন প্রশ্ন করেন, পরবর্তী বিশ্বকাপ নিয়ে তাঁর কথাটা কীভাবে বানানো হয়, তখন উত্তর এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে তৈরি করা হয়।

বিসিবি সভাপতি বলেন,  ‘যা দিয়েই বানানো হোক, বানানোর ওপর যদি প্রশ্ন করেন, আমার কিছু বলার আছে? এমন অবস্থা হয়েছে যে কোনটা আসলে সত্যি, কোনটা মিথ্যা বোঝার উপায় নেই। এতগুলো বের হচ্ছে যে আমার পরিচিত যারা আমাকে পাঠায়, বলে এটা কি সত্যি? আরে আমি কীভাবে বলব এটা সত্যি কি না।’

মেসেঞ্জার/তারেক