ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

আর্জেন্টিনার বিতর্কিত গান নিয়ে তদন্তে নেমেছে ফিফা

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৬:২৪, ১৮ জুলাই ২০২৪

আর্জেন্টিনার বিতর্কিত গান নিয়ে তদন্তে নেমেছে ফিফা

ছবিঃ সংগৃহীত

এ যেন শেষ হয়েও হলো না শেষ। কোপা আমেরিকা, ইউরো মহাদেশীয় শ্রেষ্ঠত্বের দুটি টুর্নামেন্ট শেষ হয়েছে চলতি সপ্তাহের সোমবার। তবে আর্জেন্টিনার বিতর্কিত এক গান নিয়ে আলোচনা-সমালোচনা চলছেই। এবার এ ব্যাপারে তদন্ত শুরু করেছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা।

একের পর এক শিরোপা জয়ের পর আর্জেন্টিনায় এখন চলছে উৎসবের আমেজ। রেকর্ড ১৬ তম কোপা আমেরিকা জয়ের পর উন্মাদনা এনজো ফার্নান্দেজকে একটু বেশিই পেয়ে বসে। ফ্রান্সকে নিয়ে একটি বর্ণবাদী গান প্রকাশ করা হয় তাঁর ইনস্টাগ্রাম আইডি থেকে।

আর্জেন্টিনা ফুটবল দল দেশে ফিরে পরশু টিম বাসে যে গানটি গেয়েছিল, সেটা অনেকটা এমন, ‘তারা ফ্রান্সে খেলে, কিন্তু তারা এসেছে অ্যাঙ্গোলা থেকে। তাদের মা নাইজেরিয়ান, তাদের বাবা ক্যামেরুনের। তবে পাসপোর্ট অনুযায়ী তারা ফরাসি।’

ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ) তৎক্ষণাৎ আর্জেন্টিনার বিরুদ্ধে অভিযোগ করার সিদ্ধান্ত নিয়েছে। ঘটনার পরিপ্রেক্ষিতে ফিফার এক মুখপাত্র বলেন, ‘যে ভিডিও সামাজিকমাধ্যমে প্রচারিত হয়েছে, ঘটনাটা তদন্ত করে দেখা হচ্ছে। খেলোয়াড়, ভক্ত, কর্মকর্তাদের যে কোনো ধরনের বৈষম্যমূলক আচরণের কঠোর প্রতিবাদ জানায় ফিফা।’

আর্জেন্টিনার বর্ণবাদী গানটি প্রচারিত হওয়ার পর থেকেই তোপের মুখে ফার্নান্দেজ। তরুণ এই মিডফিল্ডারকে নিয়ে তাঁর চেলসি সতীর্থ ওয়েসলি ফোফানা তৎক্ষণাৎ প্রতিবাদ জানান। পরবর্তীতে ফার্নান্দেজ নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে ক্ষমা চেয়েছেন। 

আর্জেন্টাইন তরুণ মিডফিল্ডারের পাশে দাঁড়িয়েছেন হ্যাভিয়ের মাশচেরানো। মাশচেরানো বর্তমানে ফ্রান্সের উত্তর-পশ্চিমাঞ্চলে আর্জেন্টিনার প্রাক অলিম্পিক অনুশীলন বেসে কাজ করছেন। 

সাবেক আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডার বলেন, ‘আর্জেন্টাইনরা বর্ণবাদী আচরণ থেকে অনেক দূরে থাকি। এনজোকে আমি চিনি। সে দারুণ ছেলে। এমন কোনো সমস্যা তার থাকার কথা নয়। উদযাপনের অংশ হিসেবে ভিডিওর কোনো একটা অংশ নিয়ে অপ্রাসঙ্গিকভাবে প্রচার করা হয়েছে।’

আর্জেন্টিনার সদ্য প্রকাশিত গানটিতে ২০২২ ফুটবল বিশ্বকাপের দিকে ইঙ্গিত করা হয়েছে। কাতারের লুসাইলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনা হারানোর পর বর্ণবাদী গান গাওয়া হয়েছিল বলে অভিযোগ উঠেছে। 

অন্যদিকে ক্ষমা চেয়েও যে পার পাচ্ছেন না ফার্নান্দেজ। চেলসি এরই মধ্যে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে। ইংলিশ ফুটবল ক্লাব গতকাল নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে তা জানিয়েছে। কোন ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে, তা অবশ্য জানায়নি চেলসি।

মেসেঞ্জার/তারেক

×
Nagad