ঢাকা,  রোববার
০৮ সেপ্টেম্বর ২০২৪

The Daily Messenger

এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

মেসেঞ্জার স্পোর্টস

প্রকাশিত: ১৬:০৪, ২৭ জুলাই ২০২৪

এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা

ছবিঃ সংগৃহীত

একপেশে এক ম্যাচে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে প্রথম দল হিসেবে চলমান এশিয়া কাপের ফাইনালে উঠে ভারত। দ্বিতীয় সেমিফাইনাল শেষে ফাইনালে তাদের সঙ্গী হলো শ্রীলঙ্কা। শেষ ওভারের রোমাঞ্চে পাকিস্তানকে তারা ৩ উইকেটে হারিয়েছে। 

ফলে আগের আসরের মতো এবারও এশিয়া কাপ ফাইনালে মুখোমুখি ভারত-শ্রীলঙ্কা। পাল্লেকেলেতে রোববার (২৮ জুলাই) বিকেল সাড়ে ৩টায় শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হবে।

এর আগে শুক্রবার (২৬ জুলাই) প্রথম সেমিফাইনালে বাংলাদেশ মাত্র ৮০ রানেই গুটিয়ে যাওয়ায়, ফাইনালে ওঠার সহজ সমীকরণ তৈরি হয় হারমানপ্রিত কৌরদের সামনে। ব্যাটিংয়ের মতো বল হাতে নাজুক ছিল টাইগ্রেসরা। তাদের দেওয়া লক্ষ্য ভারত ১০ উইকেটে পেরিয়ে যায়।

এর আগে গ্রুপপর্বে তিনটি ম্যাচের সবকটিতে জিতে ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠেছিল ভারত। সেই দাপট ছিল সেমিতেও, ফলে ফাইনালেও তারা লঙ্কানদের শক্ত পরীক্ষায় ফেলতে যাচ্ছে!

এদিকে, দ্বিতীয় সেমিফাইনালে শ্রীলঙ্কা-পাকিস্তানের লড়াইটিতে উষ্ণ দ্বৈরথের দেখা মিলেছিল। অধিনায়ক চামারি আতাপাত্তুর নায়কোচিত এক ইনিংসে ভর করে তারা পাকিস্তানকে হারিয়েছে। আগে ব্যাট করা পাক মেয়েদের হয়ে উদ্বোধনী জুটিতে ৬১ রানের সংগ্রহ এনে দেন দুই ওপেনার গুল ফিরোজা ও মুনিবা আলি।

তবে ১০ম ওভারে দুই ওপেনারকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান বাঁ-হাতি পেসার উদেশিকা প্রবোধনী। ৩ রানের ব্যবধানে আউট হন ফিরোজা (২৫) ও মুনিবা (৩৭)। পরে অধিনায়ক নিদা দার (২৩), ফাতিমা সানা (২৩) ও আলিয়া রিয়াজের (১৬) ব্যাটে ভর করে ১৪০ রানের লড়াকু পুঁজি দাঁড় করায় পাকিস্তান।

জবাবে পাকিস্তানের দেওয়া ১৪১ রানের লক্ষ্য ১ বল ও ৩ উইকেট হাতে পেরোয় স্বাগতিকরা। লঙ্কানদের জয়ের পথে সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস খেলেন অধিনায়ক চামারি আতাপাত্তু। এখন পর্যন্ত ৪ ম্যাচে ২৪৩ রান নিয়ে তিনি টুর্নামেন্টের শীর্ষ রান সংগ্রাহক। এ ছাড়া আনুশকা সঞ্জীবনী ২৩ এবং কাভিশা দিলহারি ১৭ রান করেন। যদিও শেষদিকে লড়াইটা হয়েছে হাড্ডাহাড্ডি।

শেষ ২ ওভারে লঙ্কানদের দরকার ছিল ১৬ রান, ১৩ রান আসে ১৯তম ওভারে। ফলে তাদের জয় প্রায়ই নিশ্চিত ছিল। কিন্তু শেষ ওভারের প্রথম তিন বলে কোনো রান তো আসেইনি, উল্টো এক উইকেট পড়ে যাওয়া ম্যাচের মোড় ঘুরতে যাচ্ছিল। কিন্তু একটি ওয়াইড ও দুই সিঙ্গেল রানে এক বল হাতে থাকতেই লঙ্কানরা জয়ের উল্লাসে মাতে। টুর্নামেন্টে এটি তাদের টানা চার জয়।

প্রসঙ্গত, এর আগে এশিয়া কাপে পাঁচবার শ্রীলঙ্কাকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিল ভারতীয় মেয়েরা। ২০২২ সালের সবশেষ এশিয়া কাপের ফাইনালেও তারা শ্রীলঙ্কার স্বপ্নভঙ্গ করেছিল। বাংলাদেশে অনুষ্ঠিত সেই আসরেও লঙ্কান মেয়েরা ফাইনালে উঠেছিল পাকিস্তানকে হারিয়ে।

মেসেঞ্জার/তারেক

×
Nagad